Sunday , 17 February 2019

নড়িয়ায় ভূয়া ডাক্তার সেজে রোগীদের সাথে প্রতারণা

16.06.14 al baraka diagonostic chakdhoআলমগীর হোসেন ॥ শরীয়তপুরের নড়িয়া উপজেলার চাকধ বাজারের আল বারাকা ডায়াগনষ্টিক সেন্টারের মালিক আসমা আক্তার ও আল আমিন কাজী। গত ৮ মাস যাবৎ অনুমোদন বিহীনভাবে প্রতিষ্ঠানটি চালাচ্ছেন তারা। এখান থেকে প্যাথলজি, আলট্রাসনোগ্রাম, এক্সরে ও ইসিজির সেবা প্রদান করা হয়। প্রতিষ্ঠানটির মালিক ওই দুই ব্যক্তি বিশেষজ্ঞ চিকিৎসকের পরিচয় দিয়ে নিয়মিত রোগীদের ব্যবস্থাপত্র প্রদান করছেন। এভাবে প্রতিদিন গ্রামাঞ্চলের সাধারণ মানুষ প্রকৃত চিকিৎসা সেবা না পেয়ে প্রতারিত হচ্ছেন।
শরীয়তপুর সিভিল সার্জন কার্যালয় ও স্থানীয় সূত্র জানায়, শরীয়তপুরের নড়িয়া উপজেলার চাকধ বাজারে আল বারাকা ডায়াগনষ্টিক সেন্টারটি স্থাপন করা হয় গত বছর অক্টোবর মাসে। প্রতিষ্ঠানটির মালিক আসমা আক্তার শরীয়তপুরের বিভিন্ন ক্লিনিকে দাই ও সেবিকার কাজ করতো। অপর মালিক আল-আমিন কাজী চাকধ বাজারে ন্যাশনাল ক্লিনিকে বয়ের কাজ করত। তারা দুইজন সেই কাজ ছেড়ে নিজেরাই একটি ডায়াগনষ্টিক সেন্টার পরিচালনা করছেন।
আল বারাকা ডায়াগনষ্টিক সেন্টার পরিচালনার জন্য তারা কোন কর্মী নিয়োগ দেননি। প্রতিষ্ঠানটির অনুমোদনের জন্য সিভিল সার্জন কার্যালয়ে কোন আবেদন করা হয়নি। ওই প্রতিষ্ঠানে রোগী আনার জন্য কমিশন ভিত্তিতে কয়েকজন আয়া ও দালাল নিয়োগ দেয়া হয়েছে।
আসমা আক্তার রোগীদের দেয়া ব্যবস্থাপত্রে নিজের পরিচয় লিখেছেন ডিএমএস (ঢাকা), গাইনী ও প্রসূতি রোগ বিষয়ে অভিজ্ঞ। আল-আমিন কাজী লিখেছেন ডিএমএ মেডিসিন, সিএমইউ (ডি ইউ) ঢাকা, জেনারেল ফিজিশিয়ান ও আলট্রাসনোলজিষ্ট। তারা নিজেদের ডায়াগনষ্টিক সেন্টার ছাড়াও নড়িয়া উপজেলার ইল্লার বাজার ও ভেদরগঞ্জ উপজেলার চরভাগা বাজারে চেম্বার বসিয়ে রোগী দেখেন। সপ্তাহে দুই দিন করে তারা বাজারগুলোতে বসেন। তাদের চেম্বারে বসার খবর প্রতিদিন মাইকে প্রচার করা হয়।
নড়িয়া উপজেলার চরমোহন গ্রামের শাজাহান বেপারী বলেন, মাইকে প্রচার শুনে ডাক্তার আল-আমিন কাজীকে দেখিয়েছি। ১ মাস ধরে তার চিকিৎসা নিচ্ছি। তার ডায়াগনষ্টিক সেন্টারে অনেকগুলো পরীক্ষা-নীরিক্ষা করানো হয়েছে। আমি এখনও সুস্থ হচ্ছি না। এখন মানুষের মুখে শুনতে পাই সে অভিজ্ঞ চিকিৎসক নয়। আমি না বুঝে প্রতারণার শিকার হয়েছি।
ভেদরগঞ্জ উপজেলার চরভাগা গ্রামের ইমু আক্তার বলেন,আমি চার মাসের অন্তঃসত্ত্বা। ডাক্তার আসমা আক্তারের সাইন বোর্ডে গাইনী ও প্রসূতি বিশেষজ্ঞ লেখা দেখে তার পরামর্শ গ্রহণ করেছি। তার ডায়াগনষ্টিক সেন্টার হতে অনেকগুলো পরীক্ষা করিয়েছি। যখন জানতে পেরেছি সে ভুয়া চিকিৎসক তখন থেকে তার দেয়া ওষুধ সেবন বন্ধ করে দিয়েছি।
আসমা আক্তার বলেন, আমি বিভিন্ন ক্লিনিকে সেবিকার কাজ করেছি। এছাড়া মাঝে মাঝে দাইয়ের কাজও করি। গাইনী ও প্রসূতী রোগের ওপর পড়াশুনা করে ও প্রশিক্ষণ নিয়ে চিকিৎসা সেবা দিচ্ছি।
আল-আমিন কাজী বলেন, আমাদের চিকিৎসা সেবা দেওয়ার মত যোগ্যতা রয়েছে। প্রতিটি ডিগ্রীর বিপরীতে সনদপত্র রয়েছে। তাই নিয়মিত মানুষকে চিকিৎসা সেবা প্রদান করছি।
ওই দুই চিকিৎসকের সনদ দেখতে চাইলে তারা উত্তেজিত হয়ে পড়েন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ছাড়া তারা কোন কাগজপত্র দেখাতে রাজী নন বলে জানিয়ে দেন।
শরীয়তপুরের সিভিল সার্জন নিতীশ কান্তি দেবনাথ বলেন, ওই দুই ব্যক্তি কোন চিকিৎসক নন। তারা মানুষের সাথে প্রতারণা করছে। ব্যবস্থাপত্রে তারা যেসব ডিগ্রি বসিয়েছে তা সম্পূর্ণ ভুয়া। লিখিত অভিযোগ পেলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
শরীয়তপুর ২৪ ডট কম/নড়িয়া/১৬ জুন ২০১৪


One comment

  1. Hi, my name is Sherry and I am the sales manager at StarSEO Marketing. I was just looking at your website and see that your website has the potential to become very popular. I just want to tell you, In case you don’t already know… There is a website service which already has more than 16 million users, and most of the users are looking for topics like yours. By getting your site on this service you have a chance to get your site more popular than you can imagine. It is free to sign up and you can read more about it here: http://tf3.info/5w – Now, let me ask you… Do you need your site to be successful to maintain your way of life? Do you need targeted traffic who are interested in the services and products you offer? Are looking for exposure, to increase sales, and to quickly develop awareness for your website? If your answer is YES, you can achieve these things only if you get your website on the network I am talking about. This traffic service advertises you to thousands, while also giving you a chance to test the service before paying anything. All the popular blogs are using this network to boost their readership and ad revenue! Why aren’t you? And what is better than traffic? It’s recurring traffic! That’s how running a successful site works… Here’s to your success! Read more here: http://esyok.com/shirt/3z

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*